কলকাতায় প্রধানমন্ত্রীঃ ব্যাপক বিক্ষোভ কলকাতা সহ রাজ্যে

মহিউদ্দীন আহমেদ, কলকাতা প্রতিনিধি | আন্তর্জাতিক
প্রকাশিত: সোমবার, ১৩ জানুয়ারী ২০২০ | ১২:৫২:৪৭ এএম
কলকাতায় প্রধানমন্ত্রীঃ ব্যাপক বিক্ষোভ কলকাতা সহ রাজ্যে
সাম্প্রতাক ইতিহাসে এই প্রথম দেশের কোন প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গে আসার সময় শহর কলকাতা সহ রাজ্য জুড়ে ব্যাপক বিক্ষোভ হয়। রাজ্য রাজধানী কলকাতার বিভিন্ন প্রান্তে যেমন বিক্ষোভ হয় তেমনি রাজ্যের বিভিন্ন জেলাতেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শনিবার রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে রাজভবনে বৈঠক করার পর একটি অনুষ্ঠানে যোগ দেন।

তারপরই রাজ্যের বিরোধী দল সহ সাধারন মানুষের মনে প্রশ্ন জাগে মোদীর সঙ্গে কি গোপনে কোন সমঝোতা করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃনমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্রদের ধর্নামঞ্চে শনিবার রাতেই যোগ দেন এবং তিনি ব্যাখা দিয়ে বোঝান যে তিনি স্রেফ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে সৌজন্য বজায় রাখার জন্যই প্রধানমন্ত্রীর একটি অনুষ্ঠানে যোগ দেন।

তিনি ছাত্রদের ধর্না মঞ্চে বলেন, আমিই একমাত্র সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বলেছি, আমরা রাজ্যে এনআরসি, এনপিআর, সিএএ মানব না। কোন নাগরিককে যেন দেশ ছাড়তে না হয় সেটা যেন প্রধানমন্ত্রী দেখেন। এবং কেন্দ্রের কাছে পাওনা ২৮ হাজার টাকা যেন মিটিয়ে দেয়। তাছাড়াও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিপূরন বাবদ ৭ হাজার কোটি টাকাও পাওনা আছে তা দেবার অনুরোধ করেন।

শনিবার কলকাতায় প্রধানমন্ত্রী দমদম বিমানবন্দরে আসার সময় প্রটোকল মেনে রাজ্যের রাজ্যপাল ধনখর, স্বরাষ্ট্রসচিব, রাজ্য সরকারের পৌর ও নগরান্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম উপস্হিত ছিলেন। তাকে অর্ভ্যথনা জানাতে। তাছাড়াও উপস্থিত ছিলেন বিজেপির নেতারা।

ফিরহাদ হাকিমকে বিমানবন্দরে পাঠানোর ব্যাখা দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গেই বেশী বিরোধ। তাই সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিকে পাঠানো হয় প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে।

এই প্রথম কোনও প্রধানমন্ত্রীর সফর ঘিড়ে এতটাই বিক্ষোভ দেখল রাজ্যবাসী যে সাম্প্রদায়িক কালে আর হয় নি। এদিকে রবিবার পশ্চিমবঙ্গ জমিয়তে উলামায়ে হিন্দের নেতৃত্বে এক বিশাল সমাবেশের আয়োজন করা হয়। যেখানে লাখ লাখ সাধারন মানুষ এনআরসি, সিএএ, এনপিআর এর প্রতিবাদে বিক্ষোভ দেখান।

বাংলাপত্রিকা/এসএ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন