‘নতুন উদ্যোক্তা তৈরীর মাধ্যমে ব্যবসার প্রসাড় হয়’

মো: শাহাবউদ্দীন, উত্তরখান (ঢাকা) প্রতিনিধি | সাক্ষাৎকার
প্রকাশিত: সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ | ০১:২৬:৪৪ এএম
‘নতুন উদ্যোক্তা তৈরীর মাধ্যমে ব্যবসার প্রসাড় হয়’
উত্তরখান থানার চামুরখান গ্রামের আতিকুর রহমানের ও রিনা বেগমের সন্তান শাহরিয়ার ইউসুফ। পড়ালেখা শেষ করে চাকুরীর পাশাপাশি উদ্যোক্তা হওয়ার স্বপ্নকে লালন করে পরবর্তীতে ইউফ্রি ইলেক্ট্রনিক্স বাংলাদেশ প্রতিষ্ঠা করেন নব উদ্যোক্তা শাহরিয়ার ইউসুফ।

সম্প্রতি বাংলা পত্রিকার উত্তরখান থানা প্রতিনিধি মো: শাহাবউদ্দীন এর সাথে নিজের ব্যবসায়ীক নানা তথ্য তুলে ধরেন ইউফ্রি ইলেক্ট্রনিক্স বাংলাদেশের উদ্যোগক্তা শাহরিয়ার ইউসুফ।

বাংলাপত্রিকাঃ আপনার উদ্যোক্তা হয়ে ওঠার শুরুর গল্পটা যদি বলতেন? শুরু করলেন কিভাবে?
শাহরিয়ার ইউসুফঃ
ভাবনার জায়গাটা নিজের থেকেই শুরু। সবসময়ই ভাবতাম, নিজের পছন্দমতো একটা কিছু করবো। সেই থেকেই উদ্যোক্তা হিসেবে চিন্তাটা শুরু। এদিকে পরিবারও একটি বড় ভূমিকা পালন করেছে। সবাই পড়ালেখা শেষ করে একটা নিশ্চিত চাকরির পেছনে ছুটলেও আমি ছুটেছিলাম নিজের পছন্দে চ্যালেঞ্জিং কিছু একটা করতে এর মধ্য দিয়েই ইউফ্রি ইলেক্ট্রনিক্স বাংলাদেশ এর যাত্র শুরু।

বাংলাপত্রিকাঃ ব্যাবসায়ে বিজ্ঞাপন ইন্ডাস্ট্রির একটা বিশাল ভূমিকা। সঠিক মাধ্যমে সঠিক ব্যয় বিজ্ঞাপন ব্যয় সফলতার একটা বড় শর্ত। আপনার এ বিষয়ে কি ভাবনা? বিজ্ঞাপনের জন্য কোন কোন মাধ্যম গুরুত্বপূর্ণ মনে করেন?
শাহরিয়ার ইউসুফঃ
ব্যবাসার প্রসারের জন্য বিজ্ঞাপন অপরিহার্য, বিজ্ঞাপন ছাড়া ভোক্তার নিকট পন্যের প্রচার সম্ভাব নয়। বর্তমান প্রযুক্তির যুগে বিজ্ঞাপনের জন্য অবশ্যই গণমাধ্যম এবং স্যোসাল মিডিয়া গুরুত্বপূর্ণ।

বাংলাপত্রিকাঃ বিজনেস নেটওয়ার্কিং সম্পর্কে কি বলবেন, ব্যবসায়ে নেটওয়ার্কের প্রয়োজন কি এবং কীভাবে?
শাহরিয়ার ইউসুফঃ
ব্যবসায় সফলতার জন্য বিজনেস নেটওয়ার্কিং এর গুরুত্ব অপরিসীম্। বিজনেস নেটওয়ার্কিং এর মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরী করা সম্ভব। নতুন উদ্যোক্তা তৈরীর মাধ্যমে ব্যবসার প্রসাড় হয়।

বাংলাপত্রিকাঃ কোন ধরণের ক্রেতাদের আপনি টার্গেট করেন? আপনার প্রোডাক্ট ক্রেতারা কেন কিনবেন? অন্য কোম্পানির প্রোডাক্ট থেকে আপনার প্রোডাক্টের কোয়ালিটি কেমন?
শাহরিয়ার ইউসুফঃ 
সাধারণত মধ্যম বয়সী ক্রেতারাই আমাদের ইউফ্রি পন্যের ভোক্তা, পাশাপাশি কলেজ ভার্সিটি পড়ুয়া ছাত্র/ছাত্রীসহ সব পেশার মানুষেরাই আমাদের ভোক্তা। ব্যবসায় বর্তমান বাজারের বড় চ্যালেঞ্জ হলো আপনি মানুষের মন মানসিকতা বোঝেন কি না। দেশের মানুষ কিন্তু খুব কোয়ালিটি সচেতন। আবার প্রাইজ সেনসিটিভ। আপনাকে এই মার্কেটে কাজ করতে হলে প্রাইজের কথাও মাথায় রাখতে হবে, আবার কোয়ালিটির কথাও মাথায় রাখতে হবে। প্রাইজ এবং কোয়ালিটি এই দুটোকে মাথায় রেখে আপনাকে নতুন প্রোডাক্ট নিয়ে আসতে হবে। আপনি প্রাইজের কথা ভাবলেন, কোয়ালিটির কথা ভাববেন না, তা হবে না। মূল চ্যালেঞ্জটা হলো ‘রাইট প্রোডাক্ট এট রাইট প্রাইজ’ করতে পেরেছেন কি না সেটা।

বাংলাপত্রিকাঃ ইউফ্রি প্রোডাক্ট নিয়ে কেউ উদ্যোক্তা হতে চাইলে তাকে কিভাবে শুরু করতে হবে বা কিকি শর্ত মানতে হবে?
শাহরিয়ার ইউসুফঃ
  আমাদের ইউফ্রি প্রোডাক্ট নিয়ে যে কেউ শহজ শর্তে উদ্যোক্তা হতে পারে। কলেজ/ভার্সিটি পড়ুয়া ছাত্র/ছাত্রীরাও অনলাইনের মাধ্যমে আমাদের পণ্যের ব্যবসা পরিচালনা করে মুনাফা অর্জনের সুযোগ রয়েছে। বিস্তারিত জানার জন্য সরাসরি আমার সাথে মোবাইলে: (০১৩০৮৫২৬৭৭১)যোগাযোগ করতে পারে।

বাংলাপত্রিকাঃ আপনার প্রতিষ্ঠান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি?
শাহরিয়ার ইউসুফঃ
ব্যবসায়ীক সফলতা অর্জনের লক্ষ্যে ইউফ্রি ইলেক্ট্রনিক্স বাংলাদেশ এর প্রোডাক্ট ডিলারের মাধ্যমে সারা দেশে পৌছানো এবং বেকার যুব সমাজের সহায়ক হিসেবে ইউফ্রি ইলেক্ট্রনিক্স বাংলাদেশকে গড়ে তোলা।

বাংলা পত্রিকাঃ আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
শাহরিয়ার ইউসুফঃ
আপানাকে এবং বাংলা পত্রিকা পরিবারের সকল সদস্যাকে ধন্যবাদ জানাই।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন