পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাইনিজ শ্রমিকের মৃত্যু

ফরিদ উদ্দিন বিপু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ০৭:২৫:২৭ পিএম
পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে চাইনিজ শ্রমিকের মৃত্যু
কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে নির্মানাধীন দ্বিতীয় কোল ইয়ার্ড থেকে পড়ে কিন গুইলেন(৪০) নামের এক চাইনিজ শ্রমিকের মৃত্যু হয়েছে।

রবিবার সকাল দশটার দিকে বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে কয়লা ডিপো এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত কিন গুইলেনের বাড়ী চীন দেশে।

শ্রকিরা জানায়, কিনগুলেন প্রতিদিনের মত রবিবার সকালে নির্মানাধীন দ্বিতীয় কোল ইয়ার্ডের উপরে (প্রায় ৬০ ফুট উচ্চতা) কাজ করতেছিল। এসময় হঠাৎ তার পা পিচলে সেফটিক বেল্ট ছিড়ে নিচে পড়ে যায়। পরে সহকর্মীরা তাকে উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

তাপ বিদ্যুৎ কেন্দ্র সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কিংন গুইলিনের বাড়ি চীনের জিয়াংজু এলাকায়। সে শুরু থেকেই তাপ বিদ্যুৎ কেন্দ্রের কাজে নিয়োজিত চীনা প্রতিষ্ঠান নর্থ ইস্ট ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানী লিমিটেডের (এনইপিসি) অধীনে শ্রমিক হিসেবে কাজ করছিল।

বিসিপিসিএল’র প্রশাসনিক কর্মকর্তা শাহ মনি জিকো জানান, কিনগুইলেন কাজ করার সময় পা পিচলে কোল ইয়াডের্র ষাট ফুট উপর থেকে পরে যায়। পরে তাকে বরিশাল নেয়ার পথে তার মৃত্যু হয়।

কলাপাড়া থানার পরিদর্শক (তদন্ত) মো.আশাদুর রহমান বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। কোল ইয়ার্ডের ওপরে উঠে সে কাজ করছিল। সেখান থেকে পড়ে সে গুরুতর আহত হয়। উন্নত চিকিৎসার জন্য বরিশালে নেয়ার পথে তাঁর মৃত্যু হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।

উল্লেখ্য, পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে কাজের নিরাপত্তা ইকুপমেন্ট ব্যবহারে তদারকি না থাকায় দুর্ঘটনায় এ পর্যন্ত চীনা ও বাঙালিসহ মোট পাঁচজন নির্মান শ্রমিকের মৃত্যু হয়েছে। বার বার শ্রমিকের মৃত্যু হলেও এব্যাপারে উদাসীন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। তবে বার বার শ্রমিক নিহতের ঘটনায় বাঙালী শ্রমিকদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে বলে জানিয়েছে শ্রমিকরা।

বাংলাপত্রিকা/এসএ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন