আত্ম বিশ্বাসের প্রহরী

সুজল কুমার সরকার | পাঠক কলাম
প্রকাশিত: শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ১০:৫৬:২৭ পিএম
আত্ম বিশ্বাসের প্রহরী
আমি কোনো দামি বা সন্মানি মানুষ না, একজন সাধারন ঘরের সাধারন মানুষ। মানুষের জীবন টা একটা যুদ্ধ ক্ষেত্র। তাই তো প্রতিটা পদে পদে যুদ্ধ করে বেচেঁ থাকতে হয়। তবে হ্যাঁ সামনে যতোবড় বিপদ আসুক না কেন পিছনে পিছিয়ে যাওয়া যাবেনা, সামনে এগিয়ে যেতেই হবে। নিজের প্রতি নিজের বিশ্বাষ আর মনোবল নিয়ে।

কারন আমি যদিনা আমাকে পরির্বতন না করি তবে কেউ আমার পরির্বতন ঘটাতে পারবেনা। ভালো কিছু করিতে পারলাম না, মানে কপালে নেই বোলে চালিয়ে দিলে হবেনা বার বার চেষ্টা করে দেখতে হবে। আমার ভুলটা কোথায় কেন কাজ টা কোরতে পারছিনা। আমি কর্ম করে যাচ্ছি উপরে তো একজন বসে আছে ফল দেবার জন্য। আমি তো সব কিছু সৃষ্টি কর্তার  উপরে ছেড়ে দিয়েছি আর মা-বাবার আশীর্বাদে/দোয়ায় দিন গুলো কাটিয়ে দিচ্ছি।

পৃথিবীর প্রত্যক মানুষের তার স্বভাবগুলো প্রায় একই ধরণের। কারণ প্রত্যেক মানুষের ভিতর অলসতা, দূর্বলতা, ভয় থাকা স্বাভাবিক। তবুও অনেক মানুষ আছে তাদের কষ্ট আত্মবিশ্বাস অভ্যাস এতটায় রপ্ত করছে যে তাদের অভ্যাস গুলো এক ধরণের ব্যতিক্রম মান–মানবী বলে মনে হয়।

জ্ঞানের উৎস গুলো: প্রকৃতি অধ্যায়ন, মনুষ্যোচিত অধ্যায়ন, মানব গোষ্ঠি অধ্যায়ন এ থেকে বুঝা যায়, মানুষ অনেক দিন ধরে প্রকৃতির সাথে খাপ খাওয়ানোর চেষ্ঠায় প্রকৃতির দূর্যোগ থেকে রক্ষা পাওয়ার জন্য মানুষ বিভিন্ন ধরণের গবেষণা ও যুদ্ধ করে আসছে। তাদের অস্থিত্ব টিকিয়ে রাখার জন্য। সেই পাহাড়ের চূড়ায়/কোন নদী বা গভীর জঙ্গলের মাঝে যে মানুষ গুলো বসবাস করে তাদের কথা চিন্তা করলে মনে হয়। তাদের একটি পরিচয় শুধু বাস্তবের সাথে যুদ্ধ আর পৃথিবীতে বেচে থাকার চেষ্ঠা। এ থেকে বোঝা যায়, মৌলিক অধিকার পাওয়ার জন্য অনেক প্রজন্ম থেকে প্রজন্ম বিষর্জন দিতে হয়েছে।

পাঠক কলামে লেখার বিষয়ে পত্রিকা কর্তৃপক্ষ কোন দায় নিবে না। লেখক তার নিজের লেখার জন্য সম্পূর্ণ দায়ভার গ্রহণ করবেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন