যুক্তির চর্চাকে ধরে রাখার জন্য প্রয়োজন অনুশীলন : ববি উপাচার্য

আসিফ আহমেদ দিগন্ত, রাবি প্রতিনিধি | শিক্ষা ও ক্যাম্পাস
প্রকাশিত: শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ০৮:৪৪:০৭ পিএম
যুক্তির চর্চাকে ধরে রাখার জন্য প্রয়োজন অনুশীলন : ববি উপাচার্য
যুক্তির চর্চাকে ধরে রাখার জন্য প্রয়োজন অনুশীলন।প্রতিটি মানুষের মাঝেই যুক্তি থাকে। তবে সেই যুক্তিগুলো ঘুমিয়ে থাকে। এই ঘুমিয়ে থাকা যুক্তি হয়তো শিক্ষার মাধ্যমে জাগ্রত হয়।  আর সেই চর্চার বড় একটি মাধ্যম বিতর্ক। আর চর্চার মধ্য দিয়েই সে মানুষটি যুক্তিপূর্ণ হয়ে ওঠে। তাই আমাদের বিবেককে জাগ্রত করার হাতিয়ার হচ্ছে বিতর্ক।

শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ৫ম গোল্ড বাংলাদেশ জাতীয় বিতর্ক প্রতিযোগিতার সমাপনী পর্বে এসব কথা বলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক  অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন।

বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্তমঞ্চে বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)।

‘এই সংসদ বাক স্বাধীনতাকে সীমাবদ্ধ করবে’ বিষয়ে সরকারি দলে বিতর্ক করে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) ও বিরোধীদলে বিতর্ক করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের (রুয়েটডিসি) বিতার্কিকরা। চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় স্পিকারের দায়িত্ব পালন করেন রাজশাহী কলেজের শিক্ষক ও সাবেক বিতার্কিক তিতাস। বিচারকের দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মামুন আ. কাইয়ুম, সংগঠনটির সাবেক সভাপতি কাজী সফিক, ইস্ট ওয়েস্ট ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি মাহমুদুল হাসান, ইউল্যাব ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি হৃদয় ইমন ও নৈয়ায়িক ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি আরমানুজ্জামান। গত শুক্রবার এই বিতর্ক প্রতিযোগিতার শুরু হয়। এবারের প্রতিযোগিতায় দেশের ২৪টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।
 
বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন