আমেরিকায় পছন্দের শীর্ষ ১০ নামের তালিকায় ‘মুহাম্মদ’

বাংলা পত্রিকা ডেস্ক | আন্তর্জাতিক
প্রকাশিত: শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ০৪:৪৮:৫৩ পিএম
আমেরিকায় পছন্দের শীর্ষ ১০ নামের তালিকায় ‘মুহাম্মদ’
মার্কিন যুক্তরাষ্ট্রে ছেলে শিশুদের নামের জন্য শীর্ষ ১০ এ উঠে এসেছে ‘মুহাম্মদ’ নামটি।

শিশুদের জন্মের তথ্য সংরক্ষণকারী মার্কিন প্রতিষ্ঠান বেবি সেন্টার এ তথ্য জানিয়েছে।

মুহাম্মদ, মোহাম্মদ, মোহাম্মেদসহ বিভিন্নভাবে লেখা শব্দটির তালিকা তৈরি করে বেবি সেন্টার দেখেছে, ছেলে শিশুদের জন্য মার্কিন বাবা-মায়েদের পছন্দের নামের তালিকার শীর্ষ দশ-এ স্থান করে নিয়েছে এটি।

প্রতিষ্ঠানটি বুধবার (৪ ডিসেম্বর) তাদের বার্ষিক তালিকা প্রকাশ করেছে। তারা বলছে, ‘অ-মুসলিমদের জন্য অসংখ্য নাম পছন্দ করার সম্ভাবনা রয়েছে। তবে, মুসলিম পরিবারে এখনও নবীর নামে নিজের ছেলে শিশুর নাম রেখে দেয়ার রীতি অব্যাহত রয়েছে।’

বেবি সেন্টার বলেছে, সামাজিক সুরক্ষার তথ্যে দেখা গেছে, ২০০০ সালে ৩৪৫ ছেলে শিশুর নাম মুহাম্মদ রাখা হয়েছিলো। ২০১৮ সালে এ সংখ্যা দাঁড়ায় ৬২০-এ। তবে, সরকারি প্রতিষ্ঠান এ নামের বিভিন্ন বানান একত্র করে তালিকা করলে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানায় বেবি সেন্টার।

২০১৩ সালে প্রথমবারের মতো শীর্ষ ১০০ পছন্দের নামের মধ্যে স্থান করে নেয় মুহাম্মদ শব্দটি। সে সময় থেকে এ নামের জনপ্রিয়তা প্রতিবছরই বেড়েছে।

ছেলেদের জন্য বাবা-মায়েদের পছন্দের নামের তালিকায় শীর্ষে রয়েছে লিয়াম। একই নামটি আইরিশদের কাছে উইলিয়াম হিসেবে পরিচিত। জ্যাকসন শব্দটিকে সরিয়ে শীর্ষে স্থান করে নিয়েছে লিয়াম। দ্বিতীয় স্থানে রয়েছে জ্যাকসন। এরপরে যথাক্রমে রয়েছে নূহ (নোয়াহ), এইডেন, গ্রেসন, কাডেন, লুকাস, এলিজাহ, ওলিভার এবং দশম স্থানে মুহাম্মদ।

মেয়েদের নামে এক দশক ধরে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ‘সোফিয়া’। গ্রিক এ শব্দের মানে ‘বিজ্ঞ’ বা ‘জ্ঞানী’। বাকি নয়টি শীর্ষ নাম হচ্ছে –ওলিভা (দ্বিতীয়), এম্মা (তৃতীয়), আভা (চতুর্থ), আরিয়া (পঞ্চম), ইসাবেলা (ষষ্ঠ), অ্যামেলিয়া (সপ্তম), মিয়া (অস্টম), রাইলি (নবম) ও আলিয়া (দশম)।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন