মানসম্মত শিক্ষায় পিছিয়ে তারাকান্দা, অভিযোগ অনুমোদনহীন প্রতিষ্ঠানের দিকে

ফজলে এলাহি ঢালী, তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: সোমবার, ২ ডিসেম্বর ২০১৯ | ০৬:৪২:০৪ পিএম
মানসম্মত শিক্ষায় পিছিয়ে তারাকান্দা, অভিযোগ অনুমোদনহীন প্রতিষ্ঠানের দিকে
ময়মনসিংহের তারাকান্দায় লতার মতো গজিয়ে উঠেছে শিক্ষার অবকাঠামো বিহীন ব্যবসায়িক স্বার্থে পরিচালিত নতুন নতুন নামসর্বস্ব শিক্ষাপ্রতিষ্ঠান। নামসর্বস্ব এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তি ও পাঠদান এর মাধ্যমে কি বিনির্মাণ হবে আধুনিক শিক্ষার কাঠামো এমনটাই প্রশ্ন জনমনে। সরকারের আধুনিক শিক্ষা ব্যবস্থাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে গড়ে ওঠা এসব বসায়িক শিক্ষাপ্রতিষ্ঠান চলছে প্রশাসনের নাকের ডগায়। মানহীন অবকাঠামো ছাড়া প্রশিক্ষিত শিক্ষক না থাকা যেন নিয়মের চরম ব্যত্যয় এমনটাই ধারণা সচেতন মহলের।

তারাকান্দা উপজেলা জুড়ে অনুমোদনহীন নামসর্বস্ব ব্যবসায়িক স্বার্থে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে ছাত্র-ছাত্রী ভর্তি ও পাঠদান কার্যক্রম।
 
জানা গেছে, ৬ষ্ঠ শ্রেণী থেকে স্কুল প্রতিষ্ঠান পরিচালিত করতে হলে শিক্ষা বোর্ডের (EIIN) নাম্বার পেয়ে শুরু করতে হয় পাঠদান। কিন্তু তারাকান্দার সৃজন মডেল স্কুল ৬ষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত, প্রতিভা মডেল স্কুল ৬ষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত, দাদরা মডেল একাডেমী ৬ষ্ঠ শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত, দিগন্ত ক্যাডেট ৬ষ্ঠ শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত পাঠদান ও ভর্তির প্রচার পত্র বিলি করছে দেদারসে। যা নজর কেড়েছে তারাকান্দা উপজেলা শিক্ষানুরাগী ও সচেতন মহলে।

ব্যবসায়িক স্বার্থে এই সব অনুমোদন বিহীন শিক্ষা প্রতিষ্ঠান প্রশাসনের নাকের ডগার উপরে চালাচ্ছে তাদের কার্যক্রম। এতে লেখা পড়ার মান নিয়ে শঙ্কিত অভিভাবক সহ সচেতন মহল।

এ বিষয়ে বেসরকারি একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, অনুমোদন বিহীন স্কুল বন্ধ করতে বিগত দিনে আমরা সাংবাদিকদের সাথে কথা বলেছি। তারাকান্দা উপজেলা উচ্চ মাধ্যমিক কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বলেন, এই সব প্রতিষ্ঠান আমার তালিকার মধ্যে নেই, বিষয়টি আমার জানা নেই, তাহলে তদারকির বিষয়টি কার? এই বিষয়ে তিনি কথা বলতে রাজি নন। তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার চিত্রা শিকারী মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, সবে মাত্র যোগদান করেছি বিষয়টি অবগত হয়েছি তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়া হবে।

বাংলাপত্রিকা/এআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন