সরকারি বাঙলা কলেজ রোভার স্কাউটের ৩৩তম দীক্ষা ক্যাম্প

মোঃ শান্ত পল্লব, বাঙলা কলেজ প্রতিনিধি | শিক্ষা ও ক্যাম্পাস
প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ১২:৫১:৪২ এএম
সরকারি বাঙলা কলেজ রোভার স্কাউটের ৩৩তম দীক্ষা ক্যাম্প
আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) থেকে সরকারি বাঙলা কলেজে শুরু হয়েছে সরকারি বাঙলা কলেজ রোভার স্কাউটের ৩৩তম দীক্ষা ক্যাম্প।

সরকারি বাঙলা কলেজ রোভার স্কাউটের উদ্যোগে এবং কলেজ প্রশাসনের সহযোগিতায় এ ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

২১, ২২ ও ২৩ নভেম্বর চলবে এ ক্যাম্প। ২১ নভেম্বর দীক্ষা ক্যাম্পের শুভ উদ্ভোধন করবেন প্রফেসর ড.ফেরদৌসী খান, অধ্যক্ষ ও সভাপতি বাঙলা কলেজ রোভার স্কাউট গ্রুপ।

২২ তারিখ মহা তাবু জলসার প্রধান অতিথি হিসেবে থাকবেন মো. ওমুর আলী, এল.টি সম্পাদক ঢাকা জেলা রোভার। ২৩ তারিখ দীক্ষা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন এনামুল হক খান, কমিশনার ঢাকা জেলা রোভার।

এ বিষয়ে বাঙলা কলেজ রোভার ক্রু ইন কাউন্সিল এর সভাপতি ও ৩৩তম দীক্ষা ক্যাম্প সচিব মো. ফয়সাল হোসেন নোলক বলেন, দীক্ষা ক্যাম্পে তাবুতে বাস করা সেখানো হয়। আল্লাহ ও দেশের প্রতি কর্তব্য পালন করতে শেখায়। স্কাউট জীবের প্রতি সদয়, আর কিভাবে একজন মানুষ মৃতব্যয়ী হতে পারে। মানুষের মাঝে মানুষের মাঝে বন্ধুত্য সৃষ্টি করতে হয় যা একজন সহচর কে সেখানো হয়। একটি দীক্ষা ক্যাম্পে রোভার সহচরীদের দীক্ষা দেওয়ার মাধ্যমে উন্নত নাগরিক হিসেবে গড়ে তোলার পদ্ধতি শিখিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য বাংলাদেশে প্রায় ২ হাজার ২শ’টি রোভারদল রয়েছে, যার মধ্যে ঢাকা জেলাতেই রয়েছে ২০৭টি। এসব দলের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৭১টি এবং মুক্তদলের সংখ্যা হচ্ছে ৩৬টি। বাংলাদেশে স্কাউট কার্যক্রম অত্যন্ত শক্তিশালী। বিশেষ করে দেশটি দরিদ্র, জনবহুল ও দুর্যোগপ্রবণ হওয়ায় এখানে রোভার কার্যক্রম ব্যাপকভাবে প্রসারলাভ করেছে এবং দেশ ও বিশ্বাঙ্গনে প্রশংসিত হচ্ছে। স্কাউটের সংখ্যা, কার্যক্রমের ব্যাপ্তি ও গুণগত মান বিচারে বাংলাদেশ বিশ্ব স্কাউট আন্দোলনের শীর্ষ ৫টি দেশের মধ্যে অন্যতম।
 
বাংলাপত্রিকা/আরইউ
 

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন