পাবনায় ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান মেলা

সোহেল রানা, পাবনা সদর প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ০৮:৪২:১৫ পিএম
পাবনায় ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান মেলা
পাবনার শহরের প্রানকেন্দ্র অবস্থিত নর্থ পয়েন্ট স্কুল এন্ড কলেজে দিন ব্যাপী উৎযাপিত হয় ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান মেলা।

বিজ্ঞান মেলায় প্রধান অতিথি ছিলেন নর্থ পয়েন্ট স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান সুফিয়া খাতুন আরজু। বিশেষ অতিথি ছিলেন পাবনা সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার সাইদা শবনম।

এসময় আরও উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড টিলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী  অধ্যাপক মো: সাইফুল ইসলাম, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধাপক মো: ওমর ফারুক।

মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার তুলে ধরা হয়। তৃতীয় শ্রেণীর ছাত্র আরহাম হাবিব ও সিয়াম ইসলাম আনস তৈরী করেছেন ২০৭ যুদ্ধ জাহাজ। যার ধারন ক্ষমতা ৭ হাজার সৈনিকের। তাদের ধারনা যুদ্ধের সময় এই জাহাজ দিয়ে সহজে প্রতিপক্ষকে ঘায়েল করা সম্ভব।

অন্যদিকে চতু্র্থ শ্রেণীর ছাত্রী মিথিলা মাথিম মুগ্ধ তৈরী করেছেন রেইন এল্যার্ম। বৃষ্টি হলে বুঝা যাবে কত গতিতে বৃষ্টি হচ্ছে।

ক্ষুদে বিজ্ঞানীদের এমন আবিষ্কার দেখে প্রধান অতিথি সুফিয়া খাতুন আরজু বলেন, আজকের ক্ষুদে বিজ্ঞানীরা যেন ভবিষ্যতে বড় বিজ্ঞানী হতে পারে সেই জন্য সকল সহযোগিতা করবে নর্থ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ।

বিশেষ অতিথি সাইদা শবনম বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। ক্ষুদে বিজ্ঞানীরা যে তাদের নিজের ইচ্ছায় এত ভাল ভাল প্রজেক্ট তৈরী করেছে তার জন্য ধন্যবাদ জানান।

প্রতিষ্ঠানের অধ্যাক্ষ মো: ওলিউর রহমানের সার্বিক সহযোগিতায় বিজ্ঞান মেলার আয়োজম করে নর্থ পয়েন্ট সায়েন্স ক্লাব। বিকালে ক্ষুদে বিজ্ঞানীদের মাঝে সনদ প্রদান করে শেষ করা হয় বিজ্ঞান মেলা।

বাংলাপত্রিকা/আরইউ

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন