জুরাইনে রয়ে গেলেন খোকা

শিহাব আল শাহী, গেন্ডারিয়া প্রতিনিধি | রাজনীতি
প্রকাশিত: বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯ | ১০:২১:৪১ পিএম
জুরাইনে রয়ে গেলেন খোকা
রাজধানীর জুরাইন কবরস্থানে বিএনপির ভাইস চেয়ারম্যান এবং ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার লাশ দাফন করা হয়েছে।

জীবিতাবস্তায় তিনি ইচ্ছা প্রকাশ করেছিলেন মৃত্যুর পর যেন জুরাইন কবরস্থানে বাবা-মার কবরের পাশে তার দাফন করা হয়। খোকার ইচ্ছেতে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৪০মিনিটে জুরাইন কবরস্থানে তার দাফন কার্জ সমাপ্ত হয়।

বৃহস্পতিবার সকাল ৮টা ২৬মিনিটে এই সফল মেয়রের মরদেহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছে। বিএনপির নেতা আব্বাস ও স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সাদেক হোসেন খোকার মরদেহ গ্রহণ করে জাতীয় সংসদ ভবনে নিয়ে যান। সেখানে বেলা এগারোটায় বাংলাদেশে তার প্রথম জানাজা পরা হয়। খোকার মরদেহ সর্বোস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। জোহর নামাজের পর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে দেশের দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর দক্ষিন সিটি কর্পোরেশনে তৃতীয় ও সর্বশেষবার ধুপখোলা মাঠে আছরের নামাজের পর মরহুমের জানাজা পরা হয়। খোকার আত্মার মাগফিরাত কামনা করতে প্রতিটি জানাজায় এসেছিল মাঠ ভর্তি হাজার হাজার মানুষ।

সন্ধা ৭টা ৪৫মিনিটে খোকার মরদেহ গেন্ডারিয়ার জুরাইন কবরস্থানে দাফন করা হয়।

বিএনপির ভাইস চেয়ারম্যান এবং ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে নিউয়র্কের একটি হাসতাপালে ভর্তি ছিলেন। গত ৪ নভেম্বর বাংলাদেশ সময় ১টা ৫০মিনিটে নিউয়র্কের ঐ হাসপাতালেই ইহলোক ত্যাগ করেন। তার মৃত্যুর পরেরদিন মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউয়র্কে জ্যামাইকার মুসলিম সেন্টারে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় তার প্রথম নামাজে জানাজা সম্পন্ন হয়। সেখানে এই মহান নেতার প্রতি শেষ শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশীরা।

১৯৭১ সালে বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত অবস্থায় যুবক সাদেক হোসেন খোকা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তিনি সব সময় বলতেন, মুক্তিযুদ্ধ হয়েছিল একটি গণতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য।

ধুপখোলা মাঠে জানাজার পর একজন ভদ্র মহিলাকে অঝরে কাঁদতে দেখা যায়। মহিলাটি খোকার পরিবারের কেউ নন কিন্তু মহিলার ভাষায় তিনি মহিলার আপনজন।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন