আইন সবার জন্য সমান: কুকুরের মাথায় হেলমেট!

বাংলা পত্রিকা ডেস্ক | ভিন্ন খবর
প্রকাশিত: শনিবার, ২৬ অক্টোবর ২০১৯ | ০২:১৬:৫০ পিএম
আইন সবার জন্য সমান: কুকুরের মাথায় হেলমেট!
ভারতে গত সেপ্টেম্বরে চালু হয়েছে সংশোধিত যানবাহন আইন। এরপর বিপুল বেড়েছে জরিমানার অঙ্ক। তারপর থেকেই এই নিয়ে নানা জোকস ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এই জরিমানা বৃদ্ধির ফলে আইনভঙ্গের ক্ষেত্রে সচেতনতা বাড়তে পারে কতটা, এমন বিষয়ে কেউ কথা বলেনি সেভাবে। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় দেখা গেল একটি ছবি। দিল্লির এই কুকুর মাথায় চাপিয়েছে হেলমেট। ট্র্যাফিক আইন মেনে মালিকের সঙ্গে স্কুটার সফরে বেরিয়ে পড়েছে এই পোষ্য। সেপ্টেম্বরে সংশোধিত আইন চালু হওয়ার পরেই এই কুকুরের ছবি দেখা মিলেছিল। নতুন করে সেই ছবি আবারও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

টুইটার ব্যবহারকারী প্রেরণা সিংহ বিন্দ্রা এই ছবি শেয়ার করেন দু’দিন আগে। ক্যাপশনে তিনি জানিয়ে দেন, তার অন্যতম প্রিয় কুকুরের ছবি এটাই। সেই সঙ্গে তিনি লেখেন, কী ভাল ছেলে, এই কুকুরটা। দিল্লি ট্র্যাফিক পুলিশের পক্ষে হেলমেট ব্যবহার নিয়ে প্রচারে এটা ব্যবহার করা উচিত।

তবে এই ছবি নিয়ে জোকসও পোস্ট করেছেন কেউ কেউ। একজন এটি শেয়ার করে ক্যাপশন হিসেবে লেখেন, দিল্লিতে ট্র্যাফিক পুলিশের আতঙ্ক।

সংশোধিত আইন চালু হওয়ার পরে ভারতের রাজধানী দিল্লিত গত বছরের ওই সময়ের তুলনায় ট্র্যাফিক আইন অমান্য করার পরিমাণ ৬৬ শতাংশ কমে যায়।

এই প্রথম স্কুটার চড়া কুকুরের ছবি ইন্টারনেটে ঝড় তুলল তা নয়। এর আগে ২০১৭ সালে দিল্লির আর একটি ভিডিও সামনে আসে। তাতে দেখা যায় তিনটি কুকুর তাদের মালিকের সঙ্গে করে স্কুটারে চেপে বেড়াতে বেরিয়েছে। সেই ছবিও ভাইরাল হয়।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন