পুনঃতফসিল: নতুন কোনো আবেদন গ্রহণ করা যাবে না

বাংলা পত্রিকা ডেস্ক | ব্যাংক
প্রকাশিত: শুক্রবার, ২৫ অক্টোবর ২০১৯ | ০৩:১৪:১৯ পিএম
পুনঃতফসিল: নতুন কোনো আবেদন গ্রহণ করা যাবে না
ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালার আওতায় ঋণ গ্রহীতাদের সুবিধা দিতে নতুন করে আর কোনো আবেদন গ্রহণ করতে পারবে না বাণিজ্যিক ব্যাংকগুলো। তবে ২০ অক্টোবর পর্যন্ত ওই বিশেষ নীতিমালার আওতায় সুবিধা পেতে ব্যাংকগুলোতে যেসব গ্রাহক আবেদন করেছেন তাদের বিষয়ে কার্যক্রম গ্রহণ করা যাবে।

এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। সুপ্রিমকোর্টের হাইকোর্ট ডিভিশনের আদেশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এ সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়, ২০ অক্টোবর সুপ্রিমকোর্টের হাইকোর্ট ডিভিশন আলোচ্য বিশেষ নীতিমালার কার্যকারিতা আরও এক মাস অথবা রিট পিটিশন নিষ্পত্তির তারিখ (যেটি আগে আসবে) পর্যন্ত বাড়ানোর আদেশ দিয়েছেন। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক থেকে ওই বিশেষ নীতিমালার মেয়াদ বাড়ানো হয়েছে। এর ফলে ব্যাংকগুলো আগামী ১৯ নভেম্বর বা রিট পিটিশন নিষ্পত্তির তারিখ (যেটি আগে আসবে) পর্যন্ত সময়ের মধ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে পারবে।

বিশেষ নীতিমালার আওতায় যেসব গ্রাহক ঋণ পুনঃতফসিল বা এককালীন এক্সিট সুবিধা নেবেন, তাদের নামে কোনো নতুন ঋণ সুবিধা দেয়া যাবে না। বাংলাদেশ ব্যাংক অপর এক সার্কুলারের মাধ্যমে এ বিশেষ নীতিমালার আওতায় সুবিধা পেতে হলে আবেদনের সময়সীমা ২০ অক্টোবর পর্যন্ত নির্ধারণ করে দিয়েছিল। ওই তারিখ অতিক্রান্ত হওয়ায় এখন নতুন করে এ বিষয়ে আর কোনো আবেদন গ্রহণ করা যাবে না।

বাংলাপত্রিকা/এসআর

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন