জাপানের সম্রাট হবেন ১৩ বছরের কিশোর!

বাংলা পত্রিকা ডেস্ক | আন্তর্জাতিক
প্রকাশিত: শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ০১:৫৪:১৫ পিএম
জাপানের সম্রাট হবেন ১৩ বছরের কিশোর!
জাপানের প্রথা অনুযায়ী কেবল রাজপরিবারের পুরুষ সদস্যরাই সিংহাসনে বসার অধিকারী। সেদেশের প্রধানমন্ত্রী শিনজো আবে চান না এই নিয়ম বদলে যাক।

কিন্তু ১৯৬৫ সালের পর থেকে জাপানের রাজবংশে কোনও ছেলে জন্মায়নি। রক্ষণশীলরা রীতিমতো চিন্তায় পড়েছিলেন, কীভাবে দেশের প্রাচীন প্রথা রক্ষা করা যাবে। নারুহিতোর বিয়ে হওয়ার আট বছর পর তার স্ত্রী কন্যাসন্তানের জন্ম দেন। আর তাই জাপানের রাজতন্ত্রের ভবিষ্যৎ এখন নির্ভর করছে ১৩ বছরের কিশোর হিসাহিতোর ওপরে।

চাচার পরে ভাতিজা। চলতি বছরেই জাপানের সম্রাট হয়েছেন প্রিন্স নারুহিতো। এরপরে সম্রাট হবে কনিষ্ঠতম রাজকুমার হিসাহিতো। গত আগস্টে সে গিয়েছিল ভুটান সফরে।

হবু সম্রাটকে আন্তর্জাতিক মহলে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই ওই সফর। সে এখন সম্রাট হওয়ার প্রস্তুতি নিচ্ছে। জাপানি ঐতিহ্য মেনে ‘হাকামা’ কিমানো পরা অভ্যাস করছে। শিখছে তীর ছুঁড়ে লক্ষ্যভেদ করা।

নারুহিতোর বয়স এখন ৫৯। তার বাবা সম্রাট আকিহিতো সিংহাসন ত্যাগ করার পর গত ১ মে তিনি সম্রাট হন। আগামী ২২ অক্টোবর তিনি আন্তর্জাতিক মহলের কাছে সম্রাট হওয়ার কথা ঘোষণা করবেন।

পুরনো প্রথা অনুযায়ী নারুহিতোর ভাই আকিশিনোর ছেলে হিসাহিতো জাপানের সিংহাসনের উত্তরাধিকারী। সেদেশের বিখ্যাত সংবাদপত্র ‘আসাহি’তেও সম্প্রতি লেখা হয়েছে, রাজবংশের প্রথা অনুযায়ী, প্রিন্স হিসাহিতোই আগামী দিনে সম্রাট হবে।

সূত্র: রয়টার্স

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন