বেশি করে বৃক্ষ রোপনের বিকল্প নেই: মঞ্জুর হোসেন এমপি (ভিডিও)

মুনেম সরকার, আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি | সারাদেশ
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৯ আগস্ট ২০১৯ | ০২:৪১:১৪ পিএম
বেশি করে বৃক্ষ রোপনের বিকল্প নেই: মঞ্জুর হোসেন এমপি (ভিডিও)
ফরিদপুরের আলফাডাঙ্গায় ‘পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার’ এই শ্লোগানকে সামনে রেখে ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 
বৃহস্পতিবার আলফাডাঙ্গা আরিফুজ্জামান সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ফিতা কেটে ‘বৃক্ষ মেলা -২০১৯’ এর শুভ উদ্বোধন করেন ফরিদপুর-১ আসনের সাংসদ মঞ্জুর হোসেন।

মঞ্জুর হোসেন বলেন, বৃক্ষ আমাদেরকে প্রয়োজনীয় কাঠ, জ্বালানি ও ফল দেয়ার মধ্যদিয়ে আহার ও পুষ্টির যোগান দেয়। এছাড়াও জীবন দানকারী অক্সিজেনের যোগান দেয়। তাই বেশি বেশি করে বৃক্ষ রোপনের বিকল্প নেই।
 
ব্রাজিল ও আফ্রিকার বিশাল জঙ্গলে আগুন লাগার কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর ২০ ভাগ অক্সিজেনের যোগান দেয় ব্রাজিলের আমাজন জঙ্গলের গাছপালা। সেই জঙ্গলে ভয়াবহ আগুনে লাগায়, সেখানকার গাছপালা ও বিভিন্ন প্রজাতির প্রানী পুড়ে মারা যাচ্ছে। যা আমাদের প্রানী জগতের উপর বিরাট ক্ষতিকারক প্রভাব পড়বে। তাই আমাদের প্রত্যেকেরই উচিত নিজ নিজ বাড়ির আঙ্গিনা ও অনাবাদি পতিত জমিতে বেশি বেশি করে গাছ লাগানো। যাতে পরিবেশের ভারসাম্য রক্ষা পায়।

তিনি আরও বলেন, আমাদের উড ভ্যালু এবং ফুড ভ্যালু আছে এমন দুই ধরনের গাছই লাগানো দরকার।

বৃক্ষ মেলায় অংশগ্রহনকারী বিভিন্ন স্টলে নানা ধরনের ফলদ বৃক্ষ চারা ও উন্নত জাতের ফল প্রদর্শন করা হয়। এ সময় মেলার স্টলগুলো ঘুরে দেখেন সাংসদ মঞ্জুর হোসেন। পরে তিনি বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে বনজ ও ফলজ বৃক্ষ বিতরণ করেন।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কার্তিক চন্দ্র চক্রবর্তী, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর, একে এম জাহিদুল ইসলাম(জাহিদ) উপজেলা চেয়ারম্যান, শেখ দেলোয়ার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান, খান বেলায়েত হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান, রিপন প্রসাদ সাহা, উপজেলা কৃষি কর্মকর্তা, ফরিদপুর জেলা ছাত্রলীগের সহসাধারন সম্পাদক মোঃ কামরুল ইসলাম, স্কুলের শিক্ষক ও ছাত্রছাত্রী বৃন্দসহ বিভিন্ন শ্রেনীর সাধারন জনগণ।


বাংলাপত্রিকা/আরইউ


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন