ঝগড়াটে দম্পতির মধ্যে প্রেম বেশি: মনোবিদ

বাংলা পত্রিকা ডেস্ক | ভিন্ন খবর
প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ জানুয়ারী ২০১৯ | ০৯:৩৬:৪৬ পিএম
ঝগড়াটে দম্পতির মধ্যে প্রেম বেশি: মনোবিদ
ঝগড়াও হতে পারে সম্পর্কের মাপকাঠি। এটা অনেকেই জানেন। যেমন; সঙ্গীর সঙ্গে ঝগড়ার কিছুক্ষণ পরে মন কেমন করে, অপরাধবোধ তৈরি করে বা রেগেমেগে ফোন বন্ধ করার পরে নিজেই আবার ফোন করেন।

মনোবিদরাও বলছেন, ঝগড়াটে দম্পতির মধ্যে প্রেম বেশি। সম্প্রতি গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে এই বিষয়ে সম্পর্ক বিশেষজ্ঞ জোসেফ গ্রেনির মন্তব্য দেওয়া হয়।

বেস্টসেলার ‘ক্রুশিয়াল কনভারসেশন’-এর সহ-রচয়িতা গ্রেনি বলেন, ‘‘দম্পতিদের সবচেয়ে বড় ভুল হলো এড়িয়ে যাওয়া। আমরা ভাবি কিন্তু মুখে বলি না, অন্তত যতক্ষণ না গোটা ব্যাপারটা অসহ্য হয়ে ওঠে, ততক্ষণ পর্যন্ত না। আমরা আসলে এইসব আলাপগুলো এড়িয়ে যাই এটা ভেবে যে বললে অনেক কিছু হতে পারে। কিন্তু আমরা এটা বুঝি না যে না বললেও অনেক কিছু হতে পারে।’’

ওই প্রতিবেদনে যুক্ত একটি সমীক্ষা বলছে, যে সব দম্পতিরা ঝগড়া করেন, তারাই সম্পর্কের দিক থেকে অনেক বেশি সুখী। সে তুলনায় যারা বিবাদ লুকিয়ে রাখেন তারা কম সুখী। ঝগড়া যত বেশি হয় তত বেশি উষ্ণ সেই সম্পর্ক। পরস্পরের কাজ নিয়ে, ভাবনা নিয়ে প্রশ্ন তোলা, তার সমালোচনা করা অথবা অভিমান করা— এই সব কিছুই সম্পর্ককে উজ্জীবিত রাখে।

একই বিষয়ে যুক্তরাষ্ট্রে একাধিক গবেষণা হয়েছে। তার একটিতে বলা হচ্ছে, ৪৪ শতাংশ মার্কিনি দম্পতি মনে করেন যে সপ্তাহে অন্তত একবার গুছিয়ে ঝগড়া হওয়া মানে দুজনের যোগাযোগ বেশ ভালো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন